মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
697

টুডে বাংলা ২৪ : মালয়েশিয়ায় কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার দেশটির  দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকাল ৯টায় মালয়েশিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলাম পতাকা উত্তোলন করেন। এর পরে ভাষাশহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

মালয়েশিয়ার ট্যুরিজম সেন্টারে (মেটিক) হাইকমিশনের অস্থায়ী শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলামের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা। এরপর বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ সব সহযোগী সংগঠনের প্রবাসী নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। দূতাবাসের শ্রম কাউন্সিলর মো. সায়েদুল ইসলামের সঞ্চালনায় একুশের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শুরুতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন এয়ার কমোডর হুমায়ূন কবির। প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন মিনিস্টার রইছ হাসান সারোয়ার এবং প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের শ্রম শাখার সচিব মো. ফরিদ আহমদ।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মাসুদ হোসেন, কমার্শিয়াল উইং মো. রাজিবুল আহসান, পাসপোর্ট ও ভিসা শাখার সচিব মশিউর রহমান তালুকদার, শ্রম শাখার সচিব হেদায়েতুল ইসলাম মণ্ডল, সচিব তাহমিনা ইয়াছমিন।

অনুষ্ঠানে অংশ নেয় মালয়েশিয়া আওয়ামী লীগসহ দলের সহযোগী সংগঠনসহ সামাজিক সংগঠন। এ ছাড়া দেশটিতে কর্মরত বাংলাদেশি সাংবাদিকরা সেখানে উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here