খালেদা জিয়ার জেল: বিএনপিতে সহানুভূতির ভোট

0
1255

টুডেবাংলা২৪: চলতি বছরের ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। পরপর দুটি মামলায় তাকে সাজা দেন একই আদালতের বিচারক।
এরপর থেকেই নানা আলোচনা রাজনীতিতে। বেগম খালেদা জিয়া ছাড়া কিভাবে চলবে বিএনপি?

কিন্তু রাজনীতিতে নতুন সমীকরণ তৈরি করে জাতীয় ঐক্যফ্রন্ট। এখন এই ঐক্যফ্রন্টের ব্যানারেই নির্বাচনে যাচ্ছে বিএনপি। এর মধ্যে সরকারের সাথে দুইদফা সলাপ ও সভ সমাবেশে ঐক্যফ্রন্টের প্রধান দাবি ছিলো খালেদা জিয়ার মুক্তি। কিন্তু সরকার তাতে সারা দেয়নি। উল্টো হাসপাতাল থেকে খালেদা জিয়াকে আবার কারাগারে নিয়ে রাখা হয়েছে।

ভোটে খালেদা জিয়া না থাকলে বিএনপির নির্বাচনী পথচলা কতোটা সহজ হবে? এই প্রশ্নের উত্তরে বিবিসি বাংলায় দেয়া সাক্ষাৎকারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক মির্জা তাসলিমা সুলতানা মনে করেন, এতে বিএনপি ভোটের রাজনীতিতে ইতিবাচক প্রভাব পরতে পারে।

সরকার তাদের কঠোর অবস্থান ধরে রাখলে নির্বাচনের সময় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জোটের হয়ে প্রচারণা চালাতে পারার সম্ভাবনাও ক্ষীণ।

কিন্তু খালেদা জিয়ার অনুপস্থিতি জোটের জন্য ইতিবাচক ফল নিয়ে আসতে পারে বলে মনে করেন মিজ. সুলতানা।

মিজ. সুলতানা বলেন, “গত কিছুদিন ধরে সেরকম শক্তিশালী কোনো বিরোধী দল না থাকায় দেশের সাধারণ মানুষকে ভুগতে হয়েছে।”

“জনগণ দেখেছে অন্য কোনো মতকে কোথাও থাকতে দেয়া হচ্ছে না।”

এই কারণেই বিএনপি’র প্রতি মানুষের এক ধরণের সহানুভূতি তৈরি হয়েছে বলে মনে করেন মিজ. সুলতানা।

মিজ. সুলতানার ধারণা, খালেদা জিয়ার অনুপস্থিতি সাধারণ মানুষের মধ্যে বিএনপি’র জন্য সহানুভূতি তৈরি করতে পারে, যা নির্বাচনে তাদের জন্য ভালো ফলাফল পেতেও সহায়তা করতে পারে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here