সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ দূতাবাসের হয়রানি ও দালালে অতিষ্ট প্রবাসীরা

0
380

টুডেবাংলা ২৪, ইউ এ ই: দালালের দখলে সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাস। প্রতিদিন শত শত প্রবাসী বংলাদেশি পাসপোর্ট নবায়ন বা পাসপোর্ট ডিজিটাল করতে ছূটে যাচ্ছেন দূতাবাসে। কিন্তু শত মাইল দূর থেকে যাওয়া প্রবাসীদের অধিকাংশই পাচ্ছেন না কাঙ্খিত সেবা। উল্টো দালালের হয়রানিতে পড়ছেন তারা।

দূতাবাসে কোন হোল্পডেস্ক বা তথ্যকেন্দ্র না থাকায় ভোগান্তি আরো বাড়ছে বলে জানান প্রবাসী বংলাদেশিরা।

প্রবাসী মোহাম্মদ আব্দুল করিম জানিয়েছেন, পাসপোর্ট নবায়ন করতে সকাল সাতটায় লাইনে দাঁড়িয়ে বেলা দুই পর্যন্ত কোন কাজই হয় নাই। তবে যারা দালালকে ৫০ থেকে ৯০ টাকা(ইউএই মূদ্রা) দিচ্ছে তারা ঠিকই কাজ করে নিয়ে যাচ্ছে। বলেন, রোদের মধ্যে প্রায় ৪৮ ডিগ্রী তাপমাত্রায় ঘন্টার পর ঘন্টালাইনে দাঁড়িয়ে কাজ না করেই ফিরে যেতে হবে তাকে।

একই অভিযোগ মাহবুব আলমের। তিনিও ভোড় চারটা থেকে বিকাল পর্যন্ত দাঁড়িয়ে থেকে কাগজপত্র জমা না দিয়েই ফিরে যাচ্ছেন।

মোশাররফ হোসেন নামের এক প্রবাসী বলছিলেন, ভোড়ে এসেছেন তিনি। কিন্তু নতুন পাসপোর্ট করতে কোথায় কার কাছে যেতে হবে দুপুর পর্যন্ত সেটাই জানতে পারেননি। এক জায়গায় গেলে আরেক জায়গায় পাঠিয়ে দিচ্ছে। কোন তথ্য পাচ্ছেন না বলেও জানান তিনি।

সরেজমিনে দূতাবাসের সামনে গিয়ে টুডেবাংলা২৪-এর এই প্রতিবেদক অভিযোগের সত্যতা পান। দূতাবাসের সামনে দেখা যায় দীর্ঘ লাইন। আর এই সুযোগে দালালচক্র রয়েছে সক্রিয়। দালালদের টাকাসহ কাগজপত্র দিলেই ভিন্ন পথে কাজ করে এনে দেন। টাকা লাগলেও অনেকেই সময় বাঁচাতে এই দালালদের ওপরই ভরসা করছেন। কাজও করে নিচ্ছেন সহজেই। টুডেবাংলা ২৪-এর কাছে টাকা লেনদেনের এমন বেশ কিছু ছবি ও ভিডিও রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক প্রবাসী জানান, দূতাবাসের কিছূ কর্মচারী দালালচক্র লালন করছে। এর ভাগ সকল স্তরে পৌছায় বলেও ধারনা তার। তিনি জানান, টাকা নেয়ার সময় দালালরাই বলে, দূতাবাসের কর্মকর্তাদের ম্যানেজ করেই কাজ করছেন তারা।

এ বিষয়ে বক্তব্য জানতে মোবাইল ফোনে চেষ্টা করেও পাওয়া যায়নি দূতাবাসের শ্রম কাউন্সিলরকে।

প্রবাসী কর্মীরা জানান, দূতাবাস তাদের সেবায় কাজ করার কথা থাকলেও, সংযুক্ত আরব আমিরাতে উল্টো ভোগান্তি সইতে হচ্ছে। এই পরিস্থিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here