মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশিদের দখলের কারণ জানালেন ড. মাহাথির

0
310

আহমাদুল কবির, মালয়েশিয়া : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, অভিবাসী শ্রমিকদের স্রোত দেশটির নৃতাত্ত্বিক পরিচয়কে দ্বিধায় ফেলে দিয়েছে। তিনি বলেন, মালয়েশিয়ায় বহু জাতের মানুষ বাস করে। কিন্তু এটা খুব বেশি হওয়া উচিত নয়। শুক্রবার এক নৈশভোজে অংশ নিয়ে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন দেশটির প্রধানমন্ত্রী-।

মালয়েশিয়ায় বহু জাতিগোষ্ঠির বসবাস। আমরা এভাবে অভ্যস্তও হয়ে উঠেছি। কিন্তু বাংলাদেশ, পাকিস্তান, ভারত, মধ্যপ্রাচ্য, ইরান, মধ্য এশিয়ার লোক বেশি হয়ে গেছে এখানে। আমরা এখন মানুষ দেখলে দ্বিধাগ্রস্ত হয়ে পড়ি। কারণ, আমরা বুঝতেই পারি না কে মালয়েশিয়ার নাগরিক আর কে নয়। মালয়েশিয়ানরা যদি নিজের অবস্থান ধরে রাখতে চায়, তাহলে তাদের কঠোর পরিশ্রম করতে হবে। ভালো শিক্ষা নিতে হবে এবং দেশের জন্য কাজ করতে হবে।’

এর আগে মালয়েশিয়ায়, বাংলাদেশী শ্রমিকের আধিক্যের কথা উল্লেখ করে বলেন- ’তারা এখানে কেন? আমরা কাজ করতে চাই না। তাই বাংলাদেশীরাই সব কাজ করছে।’
মালয়েশিয়ার লোকজন সাধারণত নোংরা, ঝুঁকিপূর্ণ এবং কঠিন কাজগুলো করতে চায় না। এ কারণেই কৃষি এবং নির্মাণখাত চলে গেছে অভিবাসী শ্রমিকদের কাছে।

এর আগে এক জরিপে দেখা গেছে, মালয়েশিয়ায় মোট কর্মসংস্থানের ১৫ শতাংশই বিদেশী কর্মীদের দখলে। ২০১০ সালে মালয়েশিয়ায় বিদেশী শ্রমিকের সংখ্যা যেখানে ছিল ১৭ লাখ, ২০১৩ সালে তা বেড়ে দাঁড়ায় ২১ লাখে এবং ২০১৭ সালের হিসাব বলছে, মালয়েশিয়ায় এখন বিদেশী শ্রমিকের সংখ্যা ২২ লাখ।

২০১৫ সালের এক জরিপে দেখা গেছে, মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকের হিসাবে প্রথম অবস্থান ফিলিপাইনের, এরপর আছে নেপাল এবং বাংলাদেশ আছে তৃতীয় অবস্থানে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here