খালেদা জিয়া বিদেশেই যাচ্ছেন ?

0
957

টুডে বাংলা ২৪: ফখরুল কেন গেলেন কারাগারে? খালেদা জিয়া কি বিদেশেই যাচ্ছেন? হুট করে মির্জা ফখরুল কারাগারে হাজির হলেন। দেখা করলেন খালেদা জিয়ার সাথে।

বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন বাংলাভিশনের হেড অব নিউজ মোস্তফা ফিরোজ ফেসবুকে এমনটাই লিখেছেন। তাঁর পুরো লেখাটি তুলে ধরা হলো।

দেখা শেষে প্রেসকে বললেন, তিনি অসুস্থ হলেও মানসিকভাবে দৃঢ় আছেন। শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যেতে বললেন। মির্জা ফখরুলের এই কথায় মনে হতে পারে তিনি সরাসরি কথা বলেছেন। কোন প্যাঁচগোঁচ নাই। নির্দোষ সব কথা। কিন্তু খেয়াল করলে বোঝা যাবে একটা ইঙ্গিত আছে। সেটা হলো খালেদা জিয়া অসুস্থ। তাহলে কি হবে? সোজা কথা বিদেশ যেতে হবে? তাহলে হুট করে মির্জা ফখরুল কেনো দেখা করলেন? উত্তর হলো সমঝোতা। এই জন্য এর আগে যখন তিনি দেখা করতে চাইলেন তখন তিনি দেখা পাননি। এবার পেলেন। কেন পেলেন? উত্তর হলো এখন খালেদাকে বিদেশ পাঠাতে সুবিধা হলো সরকারের। বিএনপি যদি অসুস্থ কথাটা না বলতো আর সরকার যদি তাকে বিদেশ পাঠাতো তাহলে দোষ হতো। সবাই বলতো সরকার জোর করে সুস্থ খালেদাকে অসুস্থ বানিয়ে বিদেশে পাঠাচ্ছে। এখন মির্জা ফখরুল অসুস্থ কথাটা বলাতে সরকারের তরফে নির্দোষভাবে বিদেশ পাঠাতে সুবিধা হলো।
এখন প্রশ্ন হলো খালেদা জিয়া কি জামিনে মুক্ত হয়ে চিকিৎসার জন্য বিদেশ যাবেন নাকি প্যারোলে ছাড়া পেয়ে জেল থেকে সরাসরি এয়ারপোর্ট হয়ে বিদেশ যাবেন। সম্ভবত:সরকার চাইবেন শেষ প্রক্রিয়াটা। তার মানে,কারাগার টু এয়ারপোর্ট টু বিদেশ।
খালেদা বিদেশ গেলে সরকার ও বিএনপি দুই পক্ষের রাজনৈতিক কিছু লাভ ক্ষতির হিসেব নিকেশ রয়েছে। খালেদা বিদেশে থাকলেও তার মুক্তির দাবিতে না করতে পারছে আন্দোলন না পারছে নির্বাচনী প্রস্তুতি। তাই বিদেশে গেলে এই অবস্থা থেকে মুক্তি পায় বিএনপি। তখন বিদেশে থাকলেও তার সাথে অবিরাম যোগাযোগ করতে পারবে দেশে থাকা নেতারা।
আর সরকারও লাভবান হলো এই অর্থে যে,খালেদা জিয়া জেলে থাকা মানে তাকে পূঁজি করে বিএনপি আরো জনপ্রিয়তা পাবে। জামিনযোগ্য দন্ড। কিন্তু জামিনে তিনি মুক্ত না হওয়ায় সরকার সমালোচনার মুখে পড়ছে। আর খালেদা বিদেশে গেলে তাকে বিচ্ছিন্ন করে দেশে থাকা নেতাদের উপরে চাপ দেয়ার একটা পথ খোলা থাকে। এসব বিবেচনায় খালেদা জিয়ার বিদেশে নির্বাসন অনেকটাই নিশ্চিত বলেই মনে হচ্ছে। বাকিটা আল্লাহ পাকই বলতে পারবেন। আমার মতো নির্বোধ আম জনতার পক্ষে জানা সম্ভব না। তাই মাফ করবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here